সময় মেডিকেয়ার এন্ড হসপিস

সময় মেডিকেয়ার এন্ড হসপিস

সাধ্যের মধ্যে সু-চিকিৎসা সেবাই আমাদের মূল লক্ষ্য

সিরিয়াল এর জন্য যোগাযোগ (২৪ ঘন্টা খোলা)
01762842200 01878178000

হাড়ের যত্নে ক্যালশিয়াম ছাড়া আর কি প্রোয়োজন?

আমরা সব সময় এটাই জেনে আসছি যে হাড় ভালো রাখতে আমাদের পর্যাপ্ত ক্যালশিয়াম গ্রহন করা উচিত। কিন্তু শুধুমাত্র ক্যালশিয়াম এর একার পক্ষে হাড়ের যত্ন নেয়া সম্ভব নয়।তাই ক্যালশিয়ামের পাশাপাশি আপনারা ভিটামিন ডি, ভিটামিন কে, এবং ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে।
১) ভিটামিন ডি --
রক্তে ক্যালশিয়ামের মাত্রা কম থাকলে ভিটামিন ডি একটি উপকারী বিকল্প হতে পারে। ভিটামিন ডি হাড় দৃঢ় ও মজবুত রাখার জন্য অপরিহার্য। ভিটামিন ডি এর সবচেয়ে বড় উৎস হচ্ছে রোদ।এছাড়াও যেসব খাবারে ভিটামিন ডি আছে, ডিম, দুধ, দই, চিংড়ি, চিজ,টুনা মাছ, পাঙ্গাস মাছ, মাশরুম, ব্রোকলি ইত্যাদি।
২) ভিটামিন কে--
ভিটামিন কে হাড়ের উপর অতিরিক্ত ক্যালশিয়ামকে জমাট বাঁধতে দেয় না।ফলে হাড় থাকে সুরক্ষিত ও শক্তিশালী।যেসব খাবার খেলে ভিটামিন কে পাবেন,
ব্রকোলি, ওলকপি, গাজর, বেদানা, পালংশাক ইত্যাদি সবুজ শাকসব্জিতে ভিটামিন কে ভরপুর থাকে।
৩) ম্যাগনেশিয়াম--
ক্যালশিয়ামের মাত্রা বৃদ্ধিতে ম্যাগনেশিয়াম অত্যন্ত জরুরি। ক্যালশিয়ামের পাশাপাশি হাড়ের জন্য ম্যাগনেশিয়ামও সমান গুরুত্বপূর্ণ। যেসব খাবার খেলে শরীরে ম্যাগনেশিয়ামের চাহিদা পূরন হবে। বাদাম, লেটুস পাতা, বিভিন্ন শস্য ও বীজে ভরপুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে।
রোগ হওয়ার পরে চিকিৎসা নেয়ার চেয়ে রোগ প্রতিরোধ করতে পারলে সেটা বেস্ট।এর জন্য আপনাকে এই বিষয় ভাল ধারনা রাখতে হবে।তাই স্বাস্থ্য সম্পর্কিত সব গুরুত্বপূর্ণ তথ্য, জানতে পেইজের সাথেই থাকুন।নিজে জানুন ও অন্যকেও জানার সুযোগ করে দিন।তাই লেখাগুলো শেয়ার করতে ভুলবেন না।


ডাঃ মোঃ রিয়াজ মৃধা
হাড়-,ভাঙ্গা, জোড়া, বাত-ব্যথা,  পঙ্গু রোগ বিশেষজ্ঞ
অর্থোপেডিক্স ও ট্রমা  সার্জন।